https://www.cpmrevenuegate.com/d0849wb2?key=a95da1e9a92e73b8674a8704bebb3a18 https://www.cpmrevenuegate.com/d0849wb2?key=a95da1e9a92e73b8674a8704bebb3a18 https://upodaitie.net/4/8089303 https://www.cpmrevenuegate.com/d0849wb2?key=a95da1e9a92e73b8674a8704bebb3a18 News Bangladesh 9 September 2024

News Bangladesh 9 September 2024

https://upodaitie.net/4/8089551


1.বৈষম্যবিরোধী আন্দোলনে জুলাই অগাস্টে নিহত ৬৪০ জন, শ্রমিক বিক্ষোভে আশুলিয়ায় ৭৯ কারখানা বন্ধ...............

বঙ্গোপসাগরে একটি গভীর নিম্নচাপ তৈরি হওয়ার পরে সমুদ্র বন্দরগুলোকে তিন নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। গত কয়েকদিনের টানা বিক্ষোভের পর সোমবার আশুলিয়া ও গাজীপুরের তৈরি পোশাক কারখানাগুলো খুললেও কোনো কোনো স্থানে বিক্ষোভের তথ্য পাওয়া যাচ্ছে। সার্বক্ষণিক সব খবর জানতে যুক্ত থাকুন বিবিসি বাংলার লাইভ পাতায়.


2.সার সংক্ষেপ

বৈষম্যবিরোধী আন্দোলনে জুলাই-অগাস্টে নিহত ৬৪০ জন................

২৫ জেলায় নতুন জেলা প্রশাসক নিয়োগ

শ্রমিক বিক্ষোভে আশুলিয়ায় ৭৯ কারখানা বন্ধ

বিডিআর বিদ্রোহ মামলার প্রসিকিউটরদের নিয়োগ বাতিল

সাগরে তিন নম্বর সংকেত, বৃষ্টিপাত বাড়তে পারে.

আগেরাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেছেন সেনাপ্রধান.........

বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করেছেন সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান।


3.সোমবার সকালে বঙ্গভবনে সাক্ষাৎকালে সেনাপ্রধান তার বাহিনীর সার্বিক কার্যক্রম সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন বলে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীনের বরাত দিয়ে এক খবরে জানিয়েছে রাষ্ট্রীয় বার্তাসংস্থা 'বাংলাদেশ সংবাদ সংস্থা' (বাসস)।


এসময় দেশব্যাপী আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ ও শান্তিপূর্ণ পরিস্থিতি বজায় রাখার ক্ষেত্রে সেনাবাহিনীর কার্যক্রম তুলে ধরেন সেনাপ্রধান।


দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি রক্ষা, জনগণের জানমালের নিরাপত্তাবিধান এবং সাম্প্রতিক বন্যায় ত্রাণ কার্যক্রম ও বানভাসি মানুষকে উদ্ধারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য সেনাবাহিনীর প্রশংসা করেন রাষ্ট্রপতি।

4.ঠাকুরগাঁও সীমান্তে গুলিতে নিহত কিশোরের মরদেহ নিয়ে গেছে বিএসএফ,এ নিয়ে গত নয় দিনে বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি প্রাণ হারালো................

ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে জয়ন্ত কুমার নামের বাংলাদেশি এক কিশোরের মৃত্যু হয়েছে।


তার মরদেহ বিএসএফ নিয়ে গেছে বলে বিবিসি বাংলাকে জানিয়েছেন ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. ফিরোজ কবির।


রোববার রাতের ওই ঘটনায় নিহত কিশোরের বাবা মহাদেব কুমার ও দরবার আলী নামে আরও দু'জন গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বলেও জানিয়েছে মি. কবির।


"আমরা যতটুকু জানতে পেরেছি, তারা সীমান্ত পার হয়ে ভারতে ঢোকার চেষ্টা করছিলো। তখন বিএসএফ গুলি চালালে ঘটনাস্থলেই ছেলেটা মারা যায় এবং তার বাবাসহ আরও দু'জন গুলিবিদ্ধ হয়," বিবিসি বাংলাকে বলছিলেন পুলিশ পরিদর্শক মি. কবির।


"তবে তারা ঠিক কী কারণে ভারতে যাচ্ছিলো, সেটা এখনও আমরা নিশ্চিত হতে পারিনি। আহতরা একটু সুস্থ হলে হয়তো পুরো ঘটনা জানা যাবে," বলেন তিনি।


নিহত জয়ন্ত কুমারের মরদেহ দেশে ফেরত আনার জন্য বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) পক্ষ থেকে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর সঙ্গে যোগাযোগ শুরু হয়েছে বলেও জানিয়েছেন তিনি।


"তবে এসব ঘটনার পর মরদেহ ফিরিয়ে আনতে সাধারণত দুই-তিন দিন সময় লেগে যায়," বলেন মি. কবির।


এর আগে, গত পহেলা সেপ্টেম্বর রাতে মৌলভীবাজারের কুলাউড়া সীমান্তে বিএসএফের গুলিতে স্বর্ণা দাস নামের এক কিশোরী নিহত হয়। দুই দিন পর তার মরদেহ ফেরত আনে বিজিবি।


ওই ঘটনার পর বাংলাদেশ সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিক প্রতিবাদ জানানোর পরও সীমান্ত হত্যা থামেনি।

5.ঢাকায় কারিগরি শিক্ষার্থীদের সড়ক অবরোধে তীব্র যানজট,গন্তব্যে পৌঁছাতে ভোগান্তি পোহাতে হচ্ছে সাধারণ মানুষকে............

কারিগরি শিক্ষার্থীদের সড়ক অবরোধের কারণ ঢাকার বেশকিছু এলাকায় তীব্র যানজট সৃষ্টি হয়েছে

বিতর্কিত ইনস্ট্রাক্টরদের অপসারণ, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সকে চার বছর মেয়াদী করাসহ ছয় দফা দাবিতে ঢাকার তেজগাঁও সাত রাস্তা এলাকায় সড়ক অবরোধ করে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা।


এতে কারওয়ানবাজার, ফার্মগেট, বিজয় সরণিসহ বেশকিছু এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। গন্তব্যে পৌঁছাতে বেশ ভোগান্তি পোহাতে হচ্ছে সাধারণ মানুষকে।


দাবি পূরণে বেলা ১২টার দিকে 'কারিগরি ছাত্র আন্দোলন'র ব্যানারে একদল শিক্ষার্থী সাতরাস্তা এলাকায় সড়ক অবরোধ করে। কর্তৃপক্ষের তরফ থেকে দাবি পূরণের আশ্বাস না পাওয়া পর্যন্ত সড়ক ছাড়বেন না বলে জানিয়েছেন তারা।


"আমরা আন্দোলন করে শেখ হাসিনার সরকারের পতন ঘটিয়েছি। এখন রাষ্ট্র সংস্কারের কাজ শুরু হয়েছে। কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানেও একইভাবে সংস্কার করা প্রয়োজন। সেজন্যই আমরা পথে নেমেছি," বিবিসি বাংলাকে বলেছেন এক শিক্ষার্থী।


এদিকে, অবরোধের মুখে সাতরাস্তয় যান চলাচল পুরোপুরি বন্ধ হয়ে গেছে, যার প্রভাব পড়ে আশপাশের সড়কগুলোতেও।


বিকেল সাড়ে তিনটা পর্যন্ত শাহবাগ, বাংলামোটর, কারওয়ানবাজার, ফার্মগেট, বিজয় সরণি, মহাখালী, বনানী, হাতিরঝিল, মগবাজারসহ বিভিন্ন সড়কে তীব্র যানজট দেখা গেছে।


অনেক যাত্রী জানিয়েছেন যে, তারা দুই তিন ঘণ্টা ধরে সড়কে আটকে রয়েছেন।


"দুই ঘণ্টারও বেশি সময় ধরে বসে আছি। গাড়ি একদমই নড়ে না," বলেন হাবিবুল ইসলাম নামের এক বাসযাত্রী।


শিক্ষার্থীদের দাবিগুলো হলো:


• ২০২১ সালের বিতর্কিত নিয়োগপ্রাপ্ত সব ক্র্যাফট ইনস্ট্রাক্টরদের কারিগরি শিক্ষা অধিদপ্তর এবং সব প্রতিষ্ঠান থেকে দ্রুত অপসারণ করতে হবে।


• ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স ৪ বছর মেয়াদী করতে হবে এবং প্রতি সেমিস্টার পূর্ণ মেয়াদের ৬ মাস করতে হবে।


• উপসহকারী প্রকৌশলী পদে (দশম গ্রেড) ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ছাড়া অন্য কেউ আবেদন করতে পারবে না এবং উপসহকারী প্রকৌশলী ও সমমান পদ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের জন্য সংরক্ষিত রাখতে হবে।


• কারিগরি সেক্টর পরিচালনায় কারিগরি শিক্ষা বহির্ভূত কোনো জনবল থাকতে পারবে না।


• কারিগরি শিক্ষা অধিদপ্তরের বিতর্কিত নিয়োগ বিধিমালা সংশোধন করতে হবে।


• ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার সুযোগ বাড়াতে হবে।

6.বৈষম্যবিরোধী আন্দোলনে জুলাই - অগাস্টে নিহত ৬৪০ জন: স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন

গত ১৫ই জুলাই থেকে পাঁচই আগস্ট পর্যন্ত বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে অন্তত ৬৪০ জন নিহত হয়েছে। আহতের সংখ্যা ১৯ হাজার ২০০ জনেরও বেশি।


স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।


যদিও গত বৃহস্পতিবার জমা দেয়া ওই প্রতিবেদনে ৬৩১ জনের মৃত্যুর তথ্য উল্লেখ করা হয়েছিল।


স্বাস্থ্য সেবা বিভাগের সাবেক সিনিয়র সচিব ও কমিটির প্রধান মুহাম্মদ হুমায়ুন কবির বিবিসি বাংলাকে বলেন, “নিহতের সংখ্যা আরো বাড়বে। কারণ সাভারে যারা মারা গিয়েছিল এবং যাদেরকে কোন কাগজ ছাড়া দাফন করা হয়েছিল তাদেরকে রিপোর্টিংএর সুযোগ দিতে হবে। ফলে আরো বাড়বে নিহতের সংখ্যা। এ সংখ্যা আজকে ৬৪০ জন”।


এ প্রতিবেদনে বলা হয়েছে, ৪৫০ জনেরও বেশি মানুষকে মৃত অবস্থায় হাসপাতালে নেয়া হয়েছিল। এই ২১ দিনের মধ্যে চিকিৎসাধীন অবস্থায় ১৮১ জন মারা গেছেন।


এই আন্দোলনে হতাহতদের পরিপূর্ণ তালিকা তৈরি করতে গত ১৫ই অগাস্ট স্বাস্থ্য মন্ত্রণালয় কমিটি গঠন করে। গত বৃহস্পতিবার মন্ত্রণালয়ে কমিটি প্রতিবেদন জমা দিয়েছে বলে জানান মি. কবির।


তিনি বলেন, “ আহত ১৯ হাজারেরও বেশি। এর মধ্যে কিছু ব্যক্তি আছেন গুরুতর আহত। যারা হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। ইনডোরে ভর্তি ছিল সাড়ে সাত হাজারের মতো লোক”।


প্রতিবেদনটিতে বলা হয়েছে, আহতদের মধ্যে ১৬ হাজার জনের বেশি সরকারি হাসপাতাল থেকে চিকিৎসা নিয়েছেন। অন্তত তিন হাজার জন বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।


মি. কবির বলেন, “এটি একটি খসড়া তালিকা। মন্ত্রণালয়ের কর্মকর্তারা এর তথ্য আরও আপডেট করছেন। আরো ডেটা কালেক্ট করতে হবে। যেহেতু লোকগুলো চিকিৎসা নিয়ে হাসপাতাল থেকে চলে গেছে তাই তাদের তথ্য কালেক্ট করতে হবে। পাঁচ তারিখ পর্যন্ত অনেকে কারেক্ট তথ্য দেয়ও নি”।


“সব হাসপাতালে রেজিস্ট্রারও সেইম স্ট্রাকচারে মেইনটেইন করে না। এই চ্যালেঞ্জগুলো মোকাবেলা করেই এই তথ্যগুলো তৈরি করা হয়েছে। তবে প্রতি মুহূর্তেই এসব তথ্য বদলাবে। কম্পিউটারাইজড ডাটাবেইজের ধর্ম হচ্ছে একটা লাইভ ডাটা যখন ঢুকবে প্রতি মুহূর্তেই তা বদলাবে,” বলেন মি. কবির।


পূর্ণাঙ্গ তথ্য পেতে আরো মাস খানেক সময় লাগবে বলে জানান মি. কবির।


ঢাকা বিভাগে সবচেয়ে বেশি এগার হাজার মানুষ আহত হয়েছেন বলে প্রতিবেদনে বলা হয়েছে। চট্টগ্রামে আহতের সংখ্যা দ্বিতীয় সর্বোচ্চ দুই হাজার।


প্রতিবেদন অনুযায়ী, ঢাকা বিভাগে নিহতে সংখ্যা সর্বোচ্চ। এ বিভাগে নিহত হয়েছেন ৪৭৭ জন। নিহতের সংখ্যা সবচেয়ে কম বরিশালে একজন। চট্টগ্রাম ও খুলনায় নিহতের সংখ্যা যথাক্রমে ৪৩ ও ৩৯ জন।


প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, হাসপাতালে ভর্তি গুরুতর আহত তিন হাজার ৪৮ জন। আঘাতের কারণে স্থায়ীভাবে শারীরিক অক্ষম হয়ে পরেছেন অন্তত ৫৩৫ জন।


স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম আন্দোলনে আহত ও নিহতদের তালিকা তৈরি করছে বলে জানান মি. কবির।

7.আগেআন্দোলনরত জুনিয়র চিকিৎসকদের কাজে ফেরার কড়া বার্তা ভারতের সুপ্রিম কোর্টের

কলকাতার আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনার প্রতিবাদে আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের মঙ্গলবার বিকেল পাঁচটার মধ্যে কাজে ফেরার জন্য নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।


প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রর তিন সদস্যের বেঞ্চ এই নির্দেশ দিয়েছে।


সোমবার প্রধান বিচারপতি বলেন আগের শুনানিতেই চিকিৎসকদের অবিলম্বে কাজে যোগ দেওয়ার কথা বলা হয়েছিল, যদিও তা হয়নি। তার কথায়, “তাদের (আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের) বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ হবে না, আমরা তো বলেছি। কিন্তু তারা কাজে যোগ না দিলে তাদের বিরুদ্ধে রাজ্য কোনও পদক্ষেপ করলে আমরা বাধা দিতে পারব না।”


একইসঙ্গে রাজ্যকে জানানো হয়েছে চিকিৎসকদের নিরাপত্তার বিষয়টি যেন নিশ্চিত করা হয়।


সোমবার নবান্নর সভাঘরে প্রশাসনিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। আদালতের নির্দেশের বিষয়ে উল্লেখ করে ইঙ্গিত দেন, আন্দোলনরত চিকিৎসকেরা আলোচনায় বসতে চাইলে সরকার রাজি।


প্রসঙ্গত সুপ্রিম কোর্টের সোমবারের শুনানিতে আরজি কর হাসপাতালে নিহত চিকিৎসকের দেহের ময়নাতদন্তের রিপোর্ট, অভিযোগ দায়েরের দেরি সহ একাধিক বিষয় নিয়ে আরও একবার একাধিক প্রশ্নের মুখে পড়তে হয় রাজ্য সরকারের তরফে দাঁড়ানো আইনজীবী কপিল সিব্বলকে।



শেয়ার করুন, আন্দোলনরত জুনিয়র চিকিৎসকদের কাজে ফেরার কড়া বার্তা ভারতের সুপ্রিম কোর্টের

8.ঘন্টা আগে২৫ জেলায় নতুন জেলা প্রশাসক নিয়োগ

দেশের ২৫ জেলায় নতুন জেলা প্রশাসক নিয়োগ দিয়েছে সরকার।


সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব হোসনা আফরোজা স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।


এর আগে গত ২০শে অগাস্ট এসব জেলার ডিসিকে প্রত্যাহার করে বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরে বদলি করা হয়েছিল।


এরপর ওইসব জেলায় অতিরিক্ত জেলা প্রশাসকরা ভারপ্রাপ্ত জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করছিলেন।


এর আগে রোববার নতুন আইন সচিব হিসেবে গোলাম রাব্বানীকে দায়িত্ব দেয়া হয়।


বদলি করা হয়েছে ২১৯ জন বিচারককে। এদের মধ্যে সহকারী ও সিনিয়র সহকারী জজ ১১৪ জন, জেলা জজ ৫২ জন, অতিরিক্ত জেলা জজ ৪৭ জন এবং যুগ্ম জেলা জজ ছয় জন।


পদোন্নতি দেয়া হয়েছে ৩১ জন বিচারককে।


গত পাঁচই অগাস্ট শেখ হাসিনার সরকার পতনের পর অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেয়ার পর থেকে প্রশাসন, পুলিশসহ বিভিন্ন বিভাগে ব্যাপক বদলি ও রদবদল করা হয়েছে।

Post a Comment

0 Comments